• শনিবার, ১৮ মে ২০২৪, ০১:১৮ অপরাহ্ন |
  • English Version

টানা বৃষ্টিতে হাঁসের আনন্দ

সদর উপজেলার শোলমারা এলাকায় হাঁসের পাল -পূর্বকণ্ঠ

টানা বৃষ্টিতে হাঁসের আনন্দ

# মোস্তফা কামাল :-
ভরা বর্ষায়ও কিশোরগঞ্জের হাওরাঞ্চলসহ বিভিন্ন ছোটবড় জলাশয়ে পানির উচ্চতা অনেক নেমে গিয়েছিল। ছোট ছোট ডোবা আর নালা শুকিয়ে গিয়েছিল। কিন্তু গত কয়েকদিন টানা বৃষ্টি হয়েছে। খাল, বিল আর হাওরে যেমন পানি বেড়েছে, পানি জমেছে ছোট ছোট ডোবা, নালা আর পতিত ফসলি জমিতেও। আর এসব জলাশয়ে এসেছে ছোট ছোট মাছ, ছোট্ট শামুক আর নানা প্রজাতির জলজ প্রাণি। মুখের কাছেই উপাদেয় খাবার পেয়ে আনন্দে মেতেছে হাঁসের পাল। ৯ আগস্ট বুধবার সদর উপজেলার শোলমারা এলাকায় গিয়ে দেখা গেছে, আশপাশের গ্রাম থেকে শত শত হাঁস এসে জলাশয়ে খেলা করছে, অগভীর জলাশয়ে খাবার খাচ্ছে। আবার কাদাপানি জমে থাকা উন্মুক্ত মাঠেও খাবার খাচ্ছে।
কিশোরগঞ্জের ১৩ উপজেলায় এক হাজার ২৪৪টি ছোটবড় হাঁসের খামার রয়েছে বলে জানিয়েছেন জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. নজরুল ইসলাম। এসব খামারের হাঁসকে লালন করতে খামারিদের ভাল অঙ্কের টাকা খরচ করে খাবার যোগান দিতে হয়। বাজার থেকে ধান আর ভুষি কিনতে হয়। আবার গ্রামীণ প্রান্তিক মানুষজন খালবিল থেকে ছোট ছোট শামুক শিকার করে খামারিদের কাছে হাঁসের খাবার হিসেবে বিক্রি করেন।
ফসল কাটার পর বর্ষাকালে বিস্তীর্ণ জলমগ্ন পতিত জমি আর প্রাকৃতিক জলাশয়ে ছোট ছোট মাছ আর ছোট্ট শামুকসহ নানা জাতের জলজ প্রাণির যোগান বেড়ে যায়। তখন খামারিদের খরচ অনেকাংশে কমে আসে। হাঁসের পাল ছেড়ে দেয়া হয় বিস্তীর্ণ ফসলি মাঠ আর উন্মুক্ত জলাশয়ে। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত হাঁসের পাল সাঁতার কেটে ছোটাছুটি করে কাটিয়ে দেয়। লম্বা গলাযুক্ত ‘নাগিন’ নামের হাঁসগুলো অগভীর পানিতে মাথা ঢুকিয়ে খাবার সংগ্রহ করে। এভাবেই এরা খাবার খেয়ে সন্ধ্যায় খামারে ফিরে যায়। অনেক সময় খামারিদের থাকারও প্রয়োজন পড়ে না। সারাদিন খাবার খেয়ে হাঁসের পাল নিজেরাই পথ চিনে খামারে পৌঁছে যায়।
নদীনালা, খালবিল আর হাওর সমৃদ্ধ কিশোরগঞ্জ প্রাকৃতিক মৎস্য ও জলজ প্রাণির সমৃদ্ধ ভাণ্ডার। ফলে এখানে সহজেই হাঁসের খামার গড়ে তোলা যায়। জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. নজরুল ইসলাম জানিয়েছেন, এ জেলার হাঁসের খামার এখন প্রাণিজ প্রোটিনের চাহিদার একটি বড় অংশ পূরণ করে যাচ্ছে। একটি হাঁস একটানা ২৮০ দিন থেকে ৩০০ দিন পর্যন্ত ডিম দিয়ে যায়। আর সেই কারণেই এখন দেশের ২৬ শতাংশ হাঁস এবং ডিম সরবরাহ হচ্ছে কিশোরগঞ্জ থেকে। একটি হাঁসে দেড় থেকে দুই কেজি মাংস হয়। একটি হাঁস ৩৫০ থেকে ৪৫০ টাকায় বিক্রি হয়। হাঁসের মাংস বেশ সুস্বাদু বলে এর বেশ চাহিদাও রয়েছে।
বিভিন্ন দোকানে খোঁজ নিয়ে জানা গেছে, বর্তমান বাজারে লেয়ার মুরগির ডিম এখন বিক্রি হচ্ছে ৫২ টাকা হালি। আর হাঁসের ডিম বিক্রি হচ্ছে ৬৮ টাকা হালি। ফলে খামারিরা এখন হাঁস লালন করে বেশ লাভবান।
কটিয়াদী উপজেলার মানিকখালী এলাকার খামারি মুস্তাকিম জানিয়েছেন, তাঁর এলাকায় ১৫০ থেকে ২০০ হাঁস লালন করেন, এরকম অন্তত ২০ জন খামারি আছেন। অধিকাংশ হাঁসই প্রতিদিন ডিম দেয়। এলাকায় একটি খাল এবং বড় বিল আছে। এসব হাঁস নিয়ে খামারিরা খালে আর বিলে ছেড়ে দেন। এতে খামারিদের আর্থিক সাশ্রয় হয়। ইটনার ধনপুরের জুয়েল ৩০০ হাঁসের খামার গড়ে তুলেছেন। বাড়ির পাশেই নদী। রয়েছে বিশাল হাওর। হাঁস লালন করতে তেমন খরচ হয় না। তিনি প্রতিদিন অন্তত ২৭০টি ডিম বিক্রি করতে পারেন। ফলে হাঁস লালন করে মোটামুটি সকল খামারিই সাবলম্বী।
যুব উন্নয়ন অধিদপ্তরের মাধ্যমে বেকার যুব সমাজকে হাঁস-মুরগির খামারের ওপর প্রশিক্ষণও দেয়া হচ্ছে। জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক ফারজানা পারভীন জানিয়েছে, তাঁর কার্যালয়ে হাঁসমুরগির খামারের ওপর এক মাস এবং তিন মাসের প্রশিক্ষণ দেয়া হয়। আবার উপজেলা অফিসের মাধ্যমে ৭ দিনেরও প্রশিক্ষণ দেয়া হয়। প্রশিক্ষণে যারা ভাল করেন, তারা প্রকল্প জমা দিলে সরকার ঋণও দেয়। এভাবে স্বল্প ও উচ্চ শিক্ষিত অনেক বেকার যুবক সাবলম্বী হয়েছেন বলে তিনি জানিয়েছেন।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *